বাইবেল কোরআন ও বিজ্ঞান

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

241

“বাইবেল কোরআন ও বিজ্ঞান “বইটির গোড়ার কথা:
একত্ববাদী বলে পরিচিত তিনটি ধর্মেরই নিজ নিজ ধর্মগ্রন্থ রয়েছে। যারা বিশ্বাসী তারা ইহুদী, খ্রীস্টান অথবা মুসলমান যা-ই হােন না কেন, এইসব সঙ্কলিত দলিল তথা ধর্মগ্রন্থ হচ্ছে তাদের বিশ্বাসের বুনিয়াদ। তাদের কাছে এইসব ধর্মগ্রন্থ হচ্ছে সেই ধরনের আসমানী ওহীর লিপিবদ্ধ রূপ, যে ধরনের ওহী হজরত ইবরাহিম (আঃ) এবং হজরত মূসা (আঃ) সরাসরি আল্লাহর কাছ থেকে পেয়েছিলেন এবং যে ওহী হজরত ঈসা (আঃ) লাভ করেছিলেন ফাদার বা পিতার নামে : আর হজরত মােহাম্মদ (দঃ) লাভ করেছিলেন প্রধান ফিরিস্তা জিব্রাঈলের মাধ্যমে।
ধর্মীয় ইতিহাসের নিরপেক্ষ বিচারে তাওরাত, জবুর, ইঞ্জিল (অর্থাৎ বাইবেলের পুরাতন ও নতুন নিয়ম) এবং কোরআন একই ধরনের ওই বা প্রত্যাদেশপ্রাপ্ত ধর্মগ্রন্থ। মুসলমানেরা যদিও এই নীতি মেনে চলেন কিন্তু পাশ্চাত্যের ইহুদী-খ্রস্টান সংখ্যাগুরু সমাজ কোরআনকে প্রত্যাদেশপ্রাপ্ত ধর্মগ্রন্থ হিসাবে স্বীকার করতে চান না। পরস্পরের ধর্মগ্রন্থ সম্পর্কে এই যে দৃষ্টিভঙ্গি, খুব সম্ভব এর থেকেই বােঝা যাবে যে, একটি ধর্মীয় সমাজ অপর ধর্মীয় সমাজ সম্পর্কে কি ধরনের মনােভাব পােষণ করে।
হিব্রু ভাষার বাইবেল হলাে ইহুদীদের পবিত্র ধর্মীয় গ্রন্থ। উল্লেখ্য যে, হিব্রু বাইবেল খ্রীস্টানদের বাইবেলের অন্তর্ভুক্ত ওল্ড টেস্টামেন্ট বা পুরাতন নিয়ম থেকে কিছুটা আলাদা। খ্রীস্টানরা এই ওল্ড টেস্টামেন্টে এমন বেশ কয়েকটি অধ্যায় সংযােজিত করেছেন যা হিব্রু বাইবেলে নাই। এই সংযােজনা কিন্তু বাস্তবে ইহুদী মতবাদে তেমন কোনাে পরিবর্তন ঘটাতে পেরেছে বলে মনে হয় না। কেননা, নিজস্ব হিব্রু বাইবেলের পরে আর কোনাে ধর্মগ্রন্থ অবতীর্ণ হওয়ার কথা ইহুদীরা স্বীকার করেন না।
খ্রীস্টানরা হিব্রু বাইবেল যেমনটি ছিল তেমনিভাবে সেটিকে গ্রহণ করেছেন এবং তার সঙ্গে আরও কিছু অধ্যায় সংযুক্ত করে নিয়েছেন। অন্যদিকে খ্রীস্টানরা নিজেরাও কিন্তু যীশুর (হজরত ঈসার) ধর্মপ্রচারের সাথে সংশ্লিষ্ট এবং মানুষের কাছে পরিচিত সবগুলি রচনাকে ধর্মগ্রন্থ হিসাবে গ্রহণ করেন নাই। যীশুর জীবনী ও শিক্ষা-সংক্রান্ত পুস্তকের সংখ্যা কম ছিল না। কিন্তু গির্জার পুরােহিত-অধিকারীরা
তাওরাত বলতে বাইবেলের পুরাতন নিয়মের পঁাচটি পুস্তককে বােঝায়, এগুলি হজরত মূসার পটিয়াক নামে পরিচিত। যথা (বাংলা বাইবেল অনুরে) : আদিপুস্তক, যাত্রাপুস্তক, গণনাপুস্তক, লেবীয় পুস্তক ও দ্বিতীয় বিবরণ।
Writer

,

Translator

,

Publisher

ISBN

9848485449

Genre

Pages

339

Published

Reprint, 2015

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover