ফেসবুক ও ইন্টারনেট নিরাপত্তা

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

179

ভূমিকা
তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা এবং ইউজার ফ্রেন্ডলিনেসের কারণে এর ব্যবহার বাড়ছে দিনকে দিন এবং সেই সাথে দিনকে দিন এই সব ডিভাইসে যুক্ত হচ্ছে নানান রকমের সুযোগ সুবিধা । এর ফলে এইসব ডিভাইস আমাদের জীবনের অপরিহার্য উপদান হয়ে পড়ছে । কিন্তু আশংকার কথা হচ্ছে এই সকল পণ্যের সঠিক ও নিরাপদ ব্যবহার সবার কাছে জ্ঞাত নয় । ফলে, এই সকল পণ্য বা সেবা ব্যবহারের সময় কোন না কোনভাবে প্রতারিত কিংবা নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সুযোগ তৈরি হচ্ছে এবং সবসময় সেই নিরাপত্তা ঝুঁকির মধ্যেই এর ব্যবহারকারিদের থাকতে হচ্ছে ।

ইন্টারনেট বা মোবাইল ফোনের সঠিক ব্যবহার না জানলে কখনো কখনো এই প্রযুক্তি জীবনকে আনন্দময় করার পরিবর্তে দুর্বিষহ করে তুলতে পারে । অথচ সামান্য সচেতন হলেই কিন্তু এই ঝুঁকির মধ্যেও নিরাপদ থাকা যায় । শুধু মেনে চলতে হয় কিছু সাধারণ নিরাপত্তা টিপস, যা কী না নিজের চারপাশে একটি বেস্টনি গড়ে তুলতে সাহায্য করে।

“ফেসবুক ও ইন্টারনেট নিরাপত্তা” বইটি পাঠককে এই বেস্টনি গড়ে তুলতে সাহায্য করবে । ইন্টারনেটের যে সকল সেবা আমরা সার্বক্ষণিকভাবে ব্যবহার করছি এখানে সেগুলোরই নানান নিরাপত্তা দিক নিয়ে আলোচনা করা হয়েছে । এই বইয়ের মূল বিষয় বস্তুর মধ্যে রয়েছে ইমেইল নিরাপত্তা, ফেসবুক তথা সামাজিক সাইটের নিরাপত্তা, ইন্টারনেটে প্রতারণা এবং ফ্রিল্যান্সিং নিয়ে প্রতারণার নানা কৌশল ও তা থেকে বেচে থাকার নানা কৌশল । এছাড়াও মোবাইল ফোনে আপনার তথ্যের নিরাপত্তা কিভাবে দিবেন তাও আলোচিত হয়েছে এই বইটিতে । আর্থাৎ, বোঝাই যাচ্ছে স্মার্টফোন থেকে শুরু করে ফেসবুক পর্যন্ত নিরাপদ থাকার সব বিষয়গুলোই এখানে আলোচিত হয়েছে।

এই বইয়ের একটি বিশেষ দিক হল আলাদা করে মেয়েদের এবং শিশুদের নিরাপত্তা বিষয়ক কয়েকটি নিবন্ধের সংযোজন । প্রকৃতপক্ষে, প্রযুক্তি ব্যবহারে পারঙ্গম হলেই তথ্যপ্রযুক্তিতে মেয়েদের প্রতারিত হওয়ার হার অনেক কমে যাবে । তবে, শুধু ব্যবহারকারি নয় এই বইতে প্রযুক্তি নিরাপত্তা নিয়ে যারা কাজ করে তাঁদের জন্যও আলোচনা রাখা হয়েছে। আশা করা যায়, এটি তাদের কাজে লাগবে।

সূচিপত্র
১. ই-মেইল নিরাপত্তা
২. ই-মেইল অ্যাকাউন্টের নিরাপত্তা?
৩. সামাজিক সাইট নিরাপত্তা
৪. কীভাবে বাড়াবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা?
৫. ওয়েবে নারী ও শিশুদের নিরাপত্তা
৬. আপনার সন্তান ইন্টারনেটে কতখানি নিরাপদ?
৭. মেয়েদের নিরাপত্তা : ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস
৮. সাইবার ক্রাইম : নারীর প্রতি সহিংসতা ও আমাদের করণীয়
৯. ইন্টারনেটে প্রতারণা এবং ফ্রিল্যান্সিং
১০. ইন্টারনেটে প্রতারণা: সতর্ক হতে হবে সবাইকে
১১. কীভাবে চিনবেন ভালো, মন্দ ফ্রিল্যান্সিং সাইট
১২. ড র-ঋর জোন ব্যবহারে প্রয়োজনীয় সতর্কতা
১৩. ক্লাউড কম্পিউটিং ও মোবাইল নিরাপত্তা
১৪. ক্লাউড কম্পিউটিংয়ের নানা দিক ও তথ্য নিরাপত্তা
১৫. স্মার্টফোনে আপনার তথ্যের নিরাপত্তা
১৬. নিরাপত্তা নির্বাহীদের জন্য
১৭. ওয়েবসাইট হ্যাক হলে করণীয়
১৮. ই-কমার্স সাইটের নিরাপত্তা ইস্যু
১৯. অনলাইন ব্যাংকিংয়ের ঝুকি ও ব্যবহারকারীর জন্য প্রয়োজনীয় সতর্কতা
২০. জুমলা সাইটের নিরাপত্তা
২১. ডিজিটাল স্বাক্ষর: কী, কেন এবং কীভাবে?
২২. এটিএম কার্ডের নিরাপত্তা
২৩. নিরাপদ কোডিং অভ্যাস

লেখক পরিচিতি
মোহাম্মদ জাবেদ মোর্শেদ চৌধুরী । জন্ম টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলায় । মির্জাপুর ক্যাডেট কলেজ থেকেই এসএসসি ও এইসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন । পরবর্তিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন । কর্মজীবন শুরু করেন জাতিসংঘের অংগ প্রতিষ্ঠান ইউএনডিপিতে । ইউএনডিপিতে চাকরির সূত্রেই প্রধানমন্ত্রীর কার্যলয়ে অবস্হিত অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামে যোগদান করেন । পরবর্তিতে ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত বৃত্তি (ইরাসমাস মুন্ডাস) নিয়ে তথ্য নিরাপত্তা ও মোবাইল কম্পিউটিংয়ে নরওয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতোকোত্তর ডিগ্রি আর্জন করেন । বর্তমানে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে শিক্ষকতা করছেন ।

লেখালেখির হাতেখড়ি বিভিন্ন টেক ব্লগের মাধ্যমে । বর্তমানে মাসিক কম্পিউটার জগৎ পত্রিকায় তথ্য নিরাপত্তা নিয়ে নিয়মিত লেখালেখি করেন । লেখালেখির পাশাপাশি বিভিন্ন সময় সরকার ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে পরমর্শক হিসেবেও কাজ করেছেন । এছাড়াও তিনি গণিত অলিম্পিয়াডের মাধ্যমে বাংলাদেশে গণিতকে জনপ্রিয় করতে কাজ করে যাচ্ছেন ।

Writer

Publisher

ISBN

9847009602559

Genre

Pages

111

Published

1st Published, 2014

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover