বাংলাদেশ: অর্থনীতির প্রবৃদ্ধি ও কাঠামোগত রূপান্তর – ১৯৭১-২০২১

By:

Format

হার্ডকভার

Country

বাংলাদেশ

1,125

স্বাধীনতার পর থেকে বিগত ৫০ বছরে বাংলাদেশের অর্থনীতি প্রত্যক্ষ করেছে অভাবনীয় কাঠামোগত রূপান্তর। মান্যতম অর্থনীতিবিদদের লেখা মানবিক উন্নয়নের সম্পর্ক ধরে প্রতিটি আর্থিক খাত নিয়ে বিশদ আলোচনা নিয়ে এ বই।
বাংলাদেশের অর্থনীতি ১৯৭০-এর দশকের চরম হতাশাবাদী ভবিষ্যদ্বাণী মিথ্যা প্রতিপন্ন করেছে। বিগত ৫০ বছরে দ্রুততম সময়ে অর্জন করেছে লক্ষণীয় অর্থনৈতিক ও সামাজিক রূপান্তর। দেশটির এই মানব ও সামাজিক উন্নয়ন কাঠামোগত দিক থেকে ঐতিহ্যগত ধারা থেকে কিছুটা ভিন্নতর। এই বই বাংলাদেশের অতীত উন্নয়ন বিশ্লেষণের জন্য প্রথাগত কাঠামোগত রূপান্তরপ্রক্রিয়া ব্যবহার করেনি।
বিশ্লেষণের অন্তর্নিহিত মূল ভাব হিসেবে গ্রহণ করা হয়েছে অন্তর্ভুক্তিমূলক কাঠামোগত রূপান্তরপ্রক্রিয়াকে। আর এই রূপান্তরের কেন্দ্রে আছে সমন্বিত আর্থসামাজিক ও মানব উন্নয়ন। বইটি বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে ২০২১ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কাঠামোগত রূপান্তরের ধারাগুলো বিশ্লেষণ করেছে।
বিশদ সমন্বিত বিশ্লেষণ দিয়েছে বিভিন্ন খাতের, শ্রমবাজারের বিবর্তনের, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের গতিশীলতার। লেখকেরা বাংলাদেশের অর্থনীতির মান্যতম গবেষকদের মধ্যে অন্যতম।
তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বাংলাদেশের অর্থনৈতিক কাঠামো রূপান্তরের এক মলাটে এমন বিশদ আলোচনা আগ্রহী পাঠকের কাছে এক অনন্য সংযোজন বলে বিবেচিত হবে।
Writer

, ,

Translator

,

Publisher

ISBN

9789849806295

Genre

Pages

448

Published

1st Published 2024

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

হার্ডকভার