বিজ্ঞানের মজার মজার প্রশ্ন ও উত্তর

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

269

ভূমিকা
ছোট কী বড়ো ,যুবক কী বৃদ্ধ আমাদের চারপাশ জুড়ে আছে শুধু প্রশ্ন আর প্রশ্ন। প্রশ্ন কোথায় নেই? কিন্তু সব প্রশ্নের উত্তরই কি আমাদের জানা আছে? হয়তো কিছু কিছু প্রশ্নের উত্তর আমরা জানি; আবার অনেক প্রশ্নের উত্তরই আমাদের জানা নেই্। এসব না জানা প্রশ্নের উত্তর দেবার বা জানার বেলায় কেমন যেন পাশ কাটিয়ে যাবার প্রবণতা আমাদের মধ্যে বিদ্যমান। অথচ ইচ্ছা করলেই আমরা সেসব প্রশ্নের উত্তর জেনে নিতে পারি সামান্য কষ্ট স্বীকার কর। আর এই সামান্য কষ্ট স্বীকারের অন্যতম পন্থা হলো সাধারণ জ্ঞান বিকাশের চর্চা করা। কথাটা খুব কঠিন শোনালেও বিষয়টা কিন্তু অতি সহজ। কারণ, এই প্রক্রিয়ায় যেটা করতে হয়- সেটা হলো জ্ঞান সমৃদ্ধ এক বা একাধিক ভাল বইয়ের আশ্রয় নেয়া্ । যেটা আমাদের অনেকের পক্ষেই সহজ। এগুরো একদিকে যেমন আমদের জানার পরিধি বিকশিত করে -আর সেই সাথে যে কোন প্রশ্নের উত্তর দেবার ক্ষেত্রগুলো্ও বিস্তৃত হয়।
বিজ্ঞানের ছোয়া আমাদের এই পৃথিবী প্রতিদিনই যেন লাফিয়ে লাফিয়ে এগিয়ে চলেছে। এর সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকেও জানতে হবে অনেককিছু। শুধু ছোটরাই নয়, আমরা যারা বড়ো অর্থ্যাৎ যারা অনেক জানি বলে গর্ব করি -তাদের মধ্যেও সত্যিকারে বিজ্ঞান মনস্কতা গড়ে তুলতে হবে।
বিজ্ঞানের ক্রম অগ্রসরমান জগতে আমাদের চারপাশে যেসব প্রশ্নের সৃষ্টি হয় এগুলো এখনো যেন প্রশ্নের আঙ্গিকেই রয়ে গেছে শিশু কিশোরদের মনে। এগুলোর উত্তর পাবার জন্য অধিকার রয়েছে তাদের ষোলআনা। এভাবে চললে ওদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হবে। সেই সাথে বাধাগ্রস্ত হবে সভ্যতা। থমকে যাবে উন্নয়ন। কারণ, আজকের এসব শিশু কিশোররাই আগামী দিনের ভবিষ্যৎ। বিষয়টা অনেকেই উপলব্ধি করি । কিন্তু এর কোন প্রতিকারের ব্যবস্থা গ্রহণেও আমরা উদাসিনি আসলে সত্যি কথা বলতে কী আমরাতো একটা গণ্ডিবদ্ধ জীবনের যাঁতাকলে পিষ্ট। কারণ, আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্টান গুলোর গৎ বাঁধা শিক্ষাপদ্ধতির বাধ্যবাধকতার শিকলে আষ্টেপৃষ্টে বাঁধা কোমল মতি ছাত্র ছাত্ররী। এর বাইরে বের হয়ে সুবিস্তৃত জ্ঞানের জগতের স্বাদ নেয়া সত্যিই কঠিন। ফলে ছোটাদের এই অফুরন্ত জ্ঞান জিজ্ঞাসার উত্তর জাগানোর সম্ভব হয় না আমাদের অনেকেরই।
আমাদের চারপাশ জুড়ে আজ বিজ্ঞানের জয় জয়কার। একদিকে যেমন উন্নত হচ্ছে সভ্যতা আর এগিয়ে চলেছে পৃথিবী সেই সভ্যতার সিঁড়িতে পা রেখে। অপরদিকে উন্নত থেকে উন্নততর হচ্ছে মানুষের জীবনযাত্রার মান। বিজ্ঞানের নব নব আবিষ্কারের কল্যাণে আরও সহজ হয়ে উঠেছে এক সময়ের কঠিন বাস্তবতা। আমার এই বইয়েতে আমাদের চারপাশে ব্যবহৃত জিনিসপত্র থেকে শুরু করে আবিষ্কৃত বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি ।যেগুলো অঙ্গঅঙ্গীভাবে জড়িয়ে আছে আমাদের প্রাত্যহিক জীবনের সাথে- সেগুলো সম্পর্কে প্রয়োজনীয় বিষয়াদি সুস্পষ্ট ব্যাখ্যা প্রদান করা হয়েছে প্রশ্নোত্তরের আঙ্গিকে। বইটিতে এমন অনেক প্রশ্ন আছে- যেগুলো আমাদের মনে উদয় হলেও তার সঠিক উত্তর অনেকেরই অজানা। এইসব জানা অজানা প্রশ্রে উত্তর সম্পূর্ন বৈজ্ঞানিক ভিত্তির মাপকাঠিতে দেয় হয়েছে বইটিতে । মানব মনে উদিত লক্ষ লক্ষ প্রশ্ন থেকে বেছে বের করে নিয়ে আসা হয়েছে সহস্রাধিক প্রশ্ন আর উত্তর।
Writer

Publisher

Genre

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover