ডায়েরীর পাতা

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

448

ভূমিকা
ডায়েরীর পাতা একটি আত্নজীবনী মূলক গ্রন্থ। এটা আমার জীবন সংঘটিত সম্ভাব্য সকল ব্যক্তিক পারিবারিক , সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের একটি সমীক্ষা।
ডায়েরীর পাতা আংশিক মগজে ধারণ করা ঘটনাসম্বলিত লেখা ও আংশিক ডায়েরীতে লিপিবদ্ধকৃত ঘটনা।
ডায়েরির পাতা কালানুক্রমিকভাবে লেখার চেষ্টা করা হয়েছে। তবে কালানুক্রমে রক্ষা করা যায়নি। এককালের কোন ঘটনা বিবৃত করতে গিয়ে অন্য কালের একই রকম ঘটনা বিশ্লেষণ করা হয়েছে। এত পাঠকের হয়তো একটু অসুবিধা হতে পারে।
ডায়েরীর পাতা একটি সমন্বিত আত্নজীবনী হিসাবে লেখার একটি প্রকাগ্র প্রচেষ্টা । তবে এটা ততটা সমন্বিত নাও হতে পারে। কারণ ব্যক্তিক, পারিবারিক , সামাজিক ও রাজনৈতিক বিষয় , যার সাথে আমার সম্পৃক্ততা ছিল যে,. – কে জলরোধক অংশে বিভাজিত করা সম্ভব হয়নি। ব্যক্তিক বা পারিবারিক আলোচনার সময় সমাজ বা রাজনীতি চলে আসে।
জওহরলাল নেহেরু তার Discovery Of India গন্থে বলেন- “As fear is a constant companion of falsehood ,truth follows (courage) ”। ডায়েরির পাতায় আমি সাহসিকতার সাথে সত্য ঘটনার বিবরণ দিয়েছি। তবে অজ্ঞতা ও সামাজিক জটিলতার কারণে কিছু লোকের নাম উল্লেখ করা যায়নি।
ডায়েরির পাতা রচনাতে অনুপ্রেরণা যুগিয়েছেন স্ত্রী খালেদা পারভীন বান, জামাত ড. আব্দুর রাজ্জাক. কন্যা ড. উম্মে আল-ওয়াজেদী (কুহিন), পুত্র ড. তাইফুর আল – ওয়াজেদী (ববি), পুত্র বধু মৌসুমী চৌধুরী, বেহান জাহানারা চৌধুরী , বেহাই লিয়াকত আলী চৌধুরী ও বন্ধু ড. খায়রুল আলম খান (উপাচার্য , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), প্রফেসর ড. শাহ আলম (উদ্ভিদ বিদ্যা বিভাগ , রাজশাহী বিশ্ববিদ্যালয়) ,প্রফেসর সঞ্জীব কুমার সাহা ( মার্কেটিং বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়) ড. অভিনয় চন্দ্র সাহা ( হিসাব বিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়), হাজী ইসমাইল হোসেন খান( সাবেক সিনিয়র সায়েন্টিফিক অফিসার, বিসিআইআর, রাজশাহী), মির্জা মো: আব্দুল মালেক ( সাবেক ডেপুটি রেজিষ্ট্রার ,রাজশাহী বিশ্ববিদ্যালয়) ,আতাউর রহমান ( সাবেক অটো মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ,পরিবহন দপ্তর ,রাজশাহী বিশ্ববিদ্যালয়) , সামসাদ আলী সরকার ( সাবেক ছাত্রলীগ নেতা) এবং দুই ভাতিতা -শায়খূল ইসলাম মামুন জিয়াদ (শেলী) (সহযোগী অধ্যাপক ,ইতিহাস বিভাগ ,রাজশাহী বিশ্ববিদ্যালয়) ও আবু মোসা আল হুসেন (তারিক) (সহকারী অধ্যাপক ,ইতিহাস বিভাগ , বলিহার কলেজ)। আমি তাদের সকলের কাছে ঋনী।
ডায়েরির পাতা কম্পোজ করতে অক্লান্ত পরিশ্রম করার জন্য নিতাই কুমার মণ্ডল , নিরোদ কান্তি মণ্ডল ও মো: আবু মাহাবুর রহমান. ফ্রিকোয়েন্ট কম্পিউটারস , ২১ বিশ্ববিদ্যালয় মার্কেট- কে জানাই আমার আন্তরিক ধন্যবাদ।
গ্রন্থটি প্রকাশনার জন্য তাম্রলিপির স্বত্ত্বধিকারী জনাব এ কে এম তারিকুল ইসলাম ধন্যবাদার্হ।
ওয়াজেদ আলী
সূচিপত্র
* ভূমিকা
* প্রথম অধ্যায়: পরিবেশ ও জন্ম
* দ্বিতীয় অধ্যায়: শৈশব ও কৈশোরের পরিবেশ তৃতীয় অধ্যায়: প্রাইমারী স্কুল জীবন ( ১৯৪৪-১৯৪৮)
* চতুর্থ অধ্যায়: হাই স্কুল জীবন( ১৯৪৯-১৯৫৪)
* পঞ্চম অধ্যায়: কলেজ জীবন ( ১৯৫৪-১৯৫৮)
* ষষ্ঠ অধ্যায়: বিশ্ববিদ্যালয় জীবন (১৯৫৮ -১৯৬০)
* সপ্তম অধ্যায়: চাকুরীর অন্বেষণে জীবন ( অক্টোবর ১৯৬০-জুন ১৯৬১) ও ফজলুল হক কলেজ, চাখার-এ অধ্যাপনা জীবন(জুলাই ১৯৬১-জানুয়ারি-১৯৬২)
* অষ্টম অধ্যায়: চট্রগ্রাম সরকারী কলেজে অধ্যাপনা জীবন (জানুয়ারি ১৯৬২- জানুয়ারি ১৯৬৩)
* নবম অধ্যায়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা জীবন (১৯৬৩-১৯৭৩)
* দশম অধ্যায়: উচ্চ শিক্ষার্থে গ্লাসগোতে আঠাশ মাস ( অক্টোবর ১৯৭৩-জানুয়ারী ১৯১৭৬) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা জীবন ( জানুয়ারি ১৯৭৬- জুন ১৯৭৯)
* একাদশ অধ্যায়: উচ্চ শিক্ষার্থে মেলবোর্নে পঁয়তাল্লিশ মাস (জুন -১৯৭৯-ডিসেম্বর ১৯৮৩)
* দ্বাদশ অধ্যায়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা জীবন( ডিসেম্বর ১৯৮৩-নভেম্বর ১৯৯৯)
* ত্রয়োদশ অধ্যায়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য (১৩ নভেম্বর ১৯৮৩-১৩ নভেম্বর ২০০১)
* চতুর্দশ অধ্যায়: অবসর জীবন( ১৪ নভেম্বর ২০০১ থেকে -২১ ফেব্রুয়ারি ২০০৯);
১. নিষ্কর্মা অবসর জীবন( ১৪নভেম্বর -১ জানুয়ারি ২০০৫)
২. ধর্মাচারী অবসর জীবন বত্রিশ দিনের তীর্থযাত্রা (২ জানুয়ারি-৩ ফেব্রুয়ারি ২০০৫)
৩. নিষ্কর্মা অবসর জীবন (৪ ফেব্রুয়ারি ২০০৫- ২১ ফেব্রুয়ারি ২০০৯);
Writer

Publisher

Genre

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover