মার্ক টোয়েনের শ্রেষ্ঠ কিশোর উপন্যাস

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

448

ফ্ল্যাপে লিখা কথা
মার্ক টোয়েন (১৮৩৫-১৯১০) বিশ্ব সাহিত্যে একজন শ্রেষ্ঠ জনপ্রিয় ঔপন্যাসিক । তাঁর উপন্যাস প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত পাঠকে কৌতূহল ধরে রাখে। তাঁর উপন্যাসের চরিত্রগুলো আমাদের অতি পরিচিত মানুষ। মার্ক টোয়েনের বই নানা ভাষায় অনূদিত হয়েছে। ছোটদের জন্য তার অনেক বইয়ের সহজ ও সংক্ষেপিত সংস্করণ প্রকাশিত হয়েছে দেশে বিদেশে।

মার্ক টোয়েন জন্মগ্রহন করেছিলেন ১৮৩৫ সালে , মৃত্যু বরণ করেন ১৯১০ সালে । ছোটবেলায় অর্থাভাবে অনেক দু:খ-কষ্ট ভোগ করেছেন। শ্রমজীবী দরিদ্র মানুষের জীবনযাত্রা খুব কাছে থেকে দেখেছেন। শিশু ও সাধারণ নর-নারী ছোট ছোট সুখ-দু:খ ও হাসি-কান্না তাঁকে প্রবল ভাবে আলোড়িত করত। তিনি যখন উপন্যাস রচনা করতে শুরু করেন তখন তাঁর লেখায় গভীর সহানুভূতির সঙ্গে তাদের জীবনের ছবি ফুটে উঠল। উনিশ শতকে আমেরিকায় কিছু কিছু নিষ্ঠুর আইন প্রচলিত ছিল যার ফলে নিচুতলার অসহায় মানুষ অনর্থক নির্যাতিত হতো। মার্ক টোয়েন তাঁর একাধিক উপন্যাসে এসব ছবি তুলে ধরেন এবং এর মাধ্যমে একজন সমাজসংস্কারের ভূমিকা পালন করেন।

কিন্তু মার্ক টোয়েনের আসল পরিচয় কুশলী ঔপন্যাসিক হিসেবে । তাঁর কাহিনী আমাদের প্রথম থেকে শেষ পর্যন্ত সহজেই টেনে নিয়ে যায়। তাঁর উপন্যাসের পাত্র-পাত্রীরা আমাদের কাছের মানুষ হয়ে ওঠে। আমরা তাদের সঙ্গে একাত্নতা অনুভব করি। উপন্যাস লিখে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন। আর্থিক স্বচ্ছলতাও । পরবর্তী সময়ে তাঁর অনেক উপন্যাস পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে। বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রায়িত হয়েও অগনিত দর্শকের আনন্দ নিয়েছে। এখনও দিচ্ছে।

সূচিপত্র
* আলোর অবকাশ
* বিপুল বৈভব
* মাটির মলাট
* পাতার পোশাক
* শিশুর শিরোপা

Translator

Publisher

ISBN

9847009601668

Genre

Pages

416

Published

1st Published, 2012

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover

Writer