সায়েন্স ম্যাজিক

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

157

“সায়েন্স ম্যাজিক” বইটির কিছু কথা অংশের লেখাঃ
এই বইয়ে বিজ্ঞানের যে মজার বিষয়গুলাে উপস্থাপনা করা হয়েছে তার অনেকগুলােই বহু বছর আগে থেকে জাদুকররা তাদের দর্শকদের দেখিয়েছেন। কিন্তু এসব ম্যাজিকের আবিষ্কারকের নাম বেশিরভাগ ক্ষেত্রেই জানা যায় না। পাজল ও ম্যাজিকের বইয়ের বেশিরভাগ কৌশলই সংগৃহীত। এই বইয়ের মূল লেখক মাত্র তিনটি ট্রিক নিজে তৈরি করেছেন। অর্থাৎ তার বাকি ট্রিকগুলাে সবই সংগ্রহ করা।
এখানে ম্যাজিকের কৌশল বর্ণনা করার পরবর্তী অংশের পেছনের কারণ ও বৈজ্ঞানিক ব্যাখ্যা দেওয়া হয়েছে। কোন কিছুর কৌশল শেখার চেয়ে ওই ঘটনার পিছনের তাত্ত্বিক ব্যাখ্যা জানাটাই বড় বিষয়। বিজ্ঞানীরা বা সাধারণ মানুষ—সবাই কোন ঘটনা দেখে অবাক হতে পছন্দ করে। কিন্তু সাধারণ মানুষের সাথে বিজ্ঞানীদের একটি জায়গায় পার্থক্য রয়েছে, সেটাহলাে বিজ্ঞানীরা শুধু দেখেই সন্তুষ্ট থাকতে চান না; তারা ওই ঘটনার পিছনের রহস্য উদঘাটন করতে চান। আমি আশা করব তােমরা ম্যাজিকের চেয়ে তার পিছনের বৈজ্ঞানিক ব্যাখ্যাতেই বেশি আগ্রহী হবে।
তােমরা যেন সহজে বুঝতে পারে সেজন্য বইয়ের ভাষাকে যথা সম্ভব সহজ সরল রাখার চেষ্টা করা হয়েছে। বইটি আমেরিকান লেখকের লেখা। তাই মূল বইয়ের প্রসঙ্গ ও ভাষাশৈলী আমেরিকার মতােই ছিল। এখানে চেষ্টা করা হয়েছে বেশির ভাগ ক্ষেত্রেই হুবহু অনুবাদ না কওে আমাদের ভাষাশৈলী ও সংস্কৃতির সাথে মিল রেখে ব্যাখ্যা দেওয়ার। এবার তাহলে উপভােগ করতে থাকো বিজ্ঞানের মজার সব কৌশল।
Writer

Translator

Publisher

ISBN

9789848058527

Genre

Pages

104

Published

1st Published, 2019

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover