বেওয়ারিশ মানুষ ও ক্ষুধার্ত সারমেয়

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

358

‘বেওয়ারিশ মানুষ ও ক্ষুধার্ত সারমেয়’ এই সমাজ ও সমাজের মানুষগুলোর চিত্র। জীবনের যে অন্ধকারকে ঢেকে রাখা হয় অথবা সংগোপনে যে জীবন লালন করি আমরা তারই ঘনিষ্ট রূপ উঠে এসেছে এ গ্রন্থের গল্পগুলোয়। নদীভাঙা মানুষ, তাদের বেঁচে থাকার সংগ্রাম, প্রান্তীক মানুষগুলোকে নিয়ে সমাজের নানা খেলা, ধর্মের নামে মানুষের ওপর চাপিয়ে দেয়া খড়গ মুনাফার জন্য ধর্মের ব্যবহার আর সংসার নামক মোহে ফেলে নারীর শরীরভোগ রোকেয়ার গল্পে উঠে এসেছে সমাজের নির্মম চিত্র হয়ে।
সমাজ এবং জীবনকে আঁকতে গিয়ে রোকেয়া এনেছেন দেশভাগ, ধর্ম আর মানুষের সাথে মানুষের বিভেদ আর মাটি সংলগ্ন মানুষের গল্প। এই বিভেদ আর বৈষম্যে দলিত মানবতা উঠে এসেছে সাম্প্রতিক সময়ের কথন হয়েও। তাই রোকেয়া লিখেন করোনার গল্প, মাটি থেকে মানুষের উচ্ছেদের গল্প আর ক্ষুধার্ত মানুষ ও কুকুরের এক কাতারে দাঁড়ানোর করুণ কথা। এই সব গল্প আঙুল দিয়ে দেখিয়ে দেয় হঠকারী সমাজে আর মানুষের বিচিত্র রূপ। ‘বেওয়ারিশ মানুষ ও ক্ষুধার্ত সারমেয়’ একের পর এক উন্মোচন করে যেতে থাকে আমাদের চারপাশের দেখা জগতের অদেখা গল্প, মানুষের মুখোশ ঢাকা অবয়ব। কখনও কখনও এসব গল্প আমাদের আত্মকথন বলে ভুল হয়। মনে হয় গল্পগুলো আমার, আমাদের, অথবা আমাদেরই কোনো কাছের মানুষের। তাই গল্পগুলো পাঠককে একাত্ম করে তাদের পরিচিত সমাজ ও সমাজের ক্ষতগুলোর সাথে।
রোকেয়া ইসলামের গল্পগ্রন্থ ‘বেওয়ারিশ মানুষ ও ক্ষুধার্ত সারমেয়’ জীবনের আলো অন্ধকারের ভেতর দিয়ে আলো ফেলে জীবনের দিকে। আমাদের হাত ধরে নিয়ে যায় মানুষের জীবন পিপাসার কাছে।
গল্পগুলো তাই গল্প নয়, খণ্ড খণ্ড জীবন ও জীবনের গভীর সত্যের উন্মোচন।
Writer

Publisher

Genre

Pages

126

Published

1st Edition, 2023

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover