পাইথনে ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

388

কম্পিউটার সাইন্সের মূল ভিত্তি বলা যায় এই অ্যালগরিদম। কোনো সফটওয়্যার কীভাবে কাজ করবে, তার নির্দেশনা দেওয়া থাকে কোনো না কোনো অ্যালগরিদম ব্যবহার করে।
অ্যালগরিদমের ওপর দক্ষতা অর্জন করলে সফটওয়্যার ডেভেলপমেন্টের যেকোনো সমস্যাকে বিশ্লেষণ করে সর্বোত্তম সমাধান বের করা যায়। এতে সফটওয়্যার দ্রুত এবং নির্ভুলভাবে কাজ করে। বিভিন্ন অ্যাপ বা গেম খেলতে গিয়ে দেখা যায় অনেক সময় তা ক্র্যাশ করে। এর প্রধান কারণ সঠিক অ্যালগরিদম ব্যবহার না করা। অর্থাৎ ডেভেলপমেন্টের ক্ষেত্রে সঠিক এবং সর্বোত্তম অ্যালগরিদম ব্যবহার না করলে সফটওয়্যার যেভাবে কাজ করার কথা, ঠিক সেভাবে কাজ নাও করতে পারে। আর তাই ছোট বা বড় যেকোনো সফটওয়্যার কোম্পানির ইন্টার্ভিউতে কোডিং স্কিল থেকেও অ্যালগরিদম স্কিল বেশি যাচাই করা হয়। যাদের অ্যালগরিদমের ওপর দক্ষতা কম, তারা শুরুতেই বাদ পড়ে।
অ্যালগরিদম মূলত কাজ করে কোনো না কোনো ডেটার ওপর। ডেটা যদি সুন্দরভাবে সাজানো না থাকে, তাহলে হয়তো অ্যালগরিদম সঠিকভাবে কাজ করবে না। তাই অ্যালগরিদমের পাশাপাশি ডেটা স্ট্রাকচার সম্পর্কে জ্ঞান থাকাও জরুরি। বইটি পড়ে জনপ্রিয় কয়েকটি ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদমের পাশাপাশি একটা সমস্যার জন্য কোন অ্যালগরিদম নির্বাচন করবে তা জানতে পারবে। যা সমস্যা সমাধানের দক্ষতা বাড়ানোর পাশাপাশি ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
Writer

Publisher

Genre

Pages

144

Published

1st Published, 2023

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover